1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
নিখোঁজ সাবমেরিনে অক্সিজেন প্রায় শেষ, চলছে শেষ মুহূর্তের অনুসন্ধান - প্রিয় আলো
শিরোনাম

নিখোঁজ সাবমেরিনে অক্সিজেন প্রায় শেষ, চলছে শেষ মুহূর্তের অনুসন্ধান

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩
  • ৯০
1687322079 16

আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ সাবমেরিন টাইটানে অক্সিজেন প্রায় শেষ হয়ে এসেছে। আর অল্প কিছু সময়ের অক্সিজেন অবশিষ্ট আছে। অক্সিজেন শেষ হলে আরোহীদের মৃত্যু নিশ্চিত। এমন পরিস্থিতিতেই চলছে শেষ মুহূর্তের অনুসন্ধান।

দ্য ইন্ডিপেনডেন্টের প্রতিবেদন মতে, সাবমেরিনটিতে আর মাত্র এক ঘণ্টার অক্সিজেন অবশিষ্ট আছে। সময় যত কমছে ততই কমছে টাইটানের পাঁচ আরোহীকে জীবিত উদ্ধারের সম্ভাবনা।

মার্কিন কোস্ট গার্ডের মতে, বৃহস্পতিবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা নাগাদ অক্সিজেন সরবরাহ ফুরিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

সাবমেরিনটি উদ্ধারের জন্য যুক্তরাষ্ট্র ও কানাডার নৌবাহিনীসহ বিভিন্ন সরকারি-বেসরকারি বিশেষায়িত সংস্থা সম্পৃক্ত হয়েছে। উদ্ধারে ১২টি জাহাজ কাজ করছে। জাহাজ ছাড়াও সামরিক বিমান এবং ‘সোনোবয়া’ ব্যবহার করা হচ্ছে। যা দিয়ে সাগরের অনেক নিচে বস্তুর অবস্থান নির্ণয় করা হয়।

মার্কিন কোস্ট গার্ডের ক্যাপ্টেন জেমি ফ্রেড্রিক জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ও কানাডার ক্ররা জটিল এই উদ্ধার অভিযানে দিনরাত কাজ করে যাচ্ছেন।

মার্কিন বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, সাবমেরিনটি যে স্থানে ডুবে গিয়েছিল, সেখান থেকে ৩০ মিনিট পরপর ‘ঠুনঠুন’ (স্টিলের সঙ্গে কোনো বস্তুর আঘাত লাগলে যে শব্দ হয়) শব্দ পাওয়া যায়। তবে শব্দটি কতক্ষণ স্থায়ী হচ্ছে, এটা এখনও স্পষ্টভাবে জানা যায়নি।

এদিকে আটলান্টিক মহাসাগরের তলদেশে সবশেষ শনাক্ত শব্দ নিখোঁজ সাবমেরিন ‘টাইটান’-এর না-ও হতে পারে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পারমাণবিক সাবমেরিনের সাবেক কমান্ডার ডেভিড মার্কুয়েট।

মার্কিন কোস্টগার্ড জানিয়েছে, আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ সাবমেরিন টাইটান থেকে আবারও শব্দ শোনা গেছে। এ অবস্থায় সাবমেরিনটিকে শনাক্ত করতে চলমান তল্লাশি অভিযানের আওতা আরও বাড়ানো হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পারমাণবিক সাবমেরিনের সাবেক কমান্ডার ডেভিড মার্কুয়েট এ শব্দ নিয়ে ভিন্ন কথা বলেছেন। তিনি বলেন, ‘আমি মনে করি না এটি টাইটানের শব্দ। এই শব্দ প্রাকৃতিক হতে পারে।’

মার্কুয়েট বলেন, ‘আমরা শব্দ শুনতে পাচ্ছি এবং আরও জাহাজ এলাকায় আসছে। তারপরে আমরা আরও শব্দ শুনতে পাচ্ছি। তবে আমি মনে করি না এটি টাইটানের শব্দ।’

গত রোববার (১৮ জুন) আটলান্টিক মহাসাগরের তলদেশে থাকা টাইটানিকের ধ্বংসাবশেষ দেখাতে পর্যটকদের নিয়ে রওনা দিয়ে নিখোঁজ হয় ‘টাইটান’ নামের সাবমেরিনটি।

বুধবার (২১ জুন) এক সংবাদ সম্মেলনে কোস্টগার্ডের ক্যাপ্টেন জেমি ফ্রেডরিক বলেন,  আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ সাবমেরিন টাইটান থেকে আবারও শব্দ শোনা গেছে। এ অবস্থায় সাবমেরিনটিকে শনাক্ত করতে চলমান তল্লাশি অভিযানের আওতা আরও বাড়ানো হচ্ছে।

এর আগে, গত মঙ্গলবার (২০ জুন) অনুসন্ধানের তৃতীয় দিনে কানাডীয় উড়োজাহাজ সাবমেরিন নিখোঁজ হওয়া এলাকায় পানির তলদেশে এক ধরনের শব্দ শনাক্ত করে। পরে তা যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডকে জানানো হয়।

গত রোববার (১৮ জুন) আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসস্তূপ দেখার জন্য পানির নিচে যাওয়ার এক ঘণ্টা ৪৫ মিনিট পর মাদার ভেসেল পোলার প্রিন্স থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় টাইটান।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x