1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
ঢাকা ছাড়লেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস - প্রিয় আলো

ঢাকা ছাড়লেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩
  • ১১৩
Ef6f966949479462ee95691a461948095836fd1665a98d07

ঢাকা ছেড়েছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এ সময় তিনি স্ত্রীকেও সঙ্গে নিয়ে যান। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুপুর সোয়া একটার দিকে শ্রীলঙ্কার কলম্বোর উদ্দেশে রওয়ানা হন তিনি।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

এর আগে, বেলা ১১টায় ঢাকা ত্যাগ করার কথা ছিল পিটার হাসের। কিন্তু পরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুপুর সোয়া একটার দিকে কলম্বোর একটি ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন তিনি। সেখান থেকে যুক্তরাষ্ট্র যাওয়ার কথা রয়েছে এ কূটনীতিকের।

তবে হঠাৎ করেই তার এ ঢাকা ত্যাগ করার কারণ জানা যায়নি।

বাংলাদেশের জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে কয়েক মাস ধরেই বেশ দৌড়ঝাঁপ দিতে দেখা গেছে মার্কিন এ রাষ্ট্রদূতকে। বিএনপির পক্ষ থেকে তাকে অবতার হিসেবেও আখ্যা দেয়া হয়। আর আওয়মী লীগ বারবারই বলে আসছে, যুক্তরাষ্ট্র বিএনপির পক্ষ নিয়ে কাজ করছে। যদিও বুধবার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকের পর পিটার হাস বলেছেন, বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলের পক্ষে নেই।

তিনি আরও বলেন, ‘সুষ্ঠু নির্বাচনের পরিবেশের জন্য সহিংসতা হ্রাসের পাশাপাশি কোনো পূর্বশর্ত ছাড়া সংলাপের সুযোগ খুঁজতে সব রাজনৈতিক দলকে আমরা আহ্বান জানাচ্ছি।’

পিটার হাস বলেন, ‘এছাড়া ঢাকায় মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে রাজনৈতিক সহিংস বক্তব্যের বিষয়টিও সেখানে তুলে ধরেছি। যেটা কয়েকদিন আগে আমাদের পররাষ্ট্র দফতরের মুখ্য উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেলও বলেছেন। আমাদের ও আমাদের নাগরিকদের নিরাপত্তার জন্য এই বক্তব্য কতটা উদ্বেগজনক, সেই কথাও বলেছি।’

এর আগে, গত সোমবার বাংলাদেশের প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন ডোনাল্ড লু।

চিঠিতে উল্লেখ করা হয়েছে যে, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র। এতে শর্তহীন সংলাপের আহ্বান জানানো হয়েছে।

এ চিঠি নিয়েই বুধবার (১৫ নভেম্বর) বেলা ১১টায় সচিবালয়ে যান মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। সেখানে সড়ক ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে চিঠি পৌঁছে দেন তিনি।

এর আগে, বিএনপি এবং জাতীয় পার্টিকে চিঠি পৌঁছে দেন পিটার হাস।

এদিকে, বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৭ জানুয়ারি (রোববার)। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে আগামী ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

নির্বাচনের তফসিল ঘোষণার একদিন পর আজ (বৃহস্পতিবার) পিটার হাসের ঢাকা ত্যাগ করা রাজনৈতিক ও কূটনৈতিক অঙ্গনে আবারও নতুন আলোচনার জন্ম দিয়েছে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x