1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
ঢাকার ৩৩ থানায় আসছে নতুন ওসি - প্রিয় আলো

ঢাকার ৩৩ থানায় আসছে নতুন ওসি

  • আপডেট সময় রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩
  • ৬৫
Image 250387 1701609020

পুলিশের সবচেয়ে বড় একক ইউনিট ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এ ইউনিটে বিভিন্ন পদমর্যাদার প্রায় ৩৪ হাজার সদস্য কর্মরত। ৫০টি থানা নিয়ে ডিএমপি। এর মধ্যে ৩৩ থানার ওসি পদে রদবদল আসছে। যাদের বদলি করা হচ্ছে, তারা সবাই ছয় মাসের বেশি সময় ধরে দায়িত্ব পালন করে আসছিলেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে পুলিশের সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলির নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। সেই নির্দেশনা পরিপালনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৩৩ ওসিকে বদলি করা হচ্ছে।

রোববার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার বদলির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নির্বাচন কমিশনারের নির্দেশনা অনুযায়ী আগামী ৫ ডিসেম্বরের মধ্যে ডিএমপির ৩৩ থানার ওসিকে বদলি করা হবে। দু-এক দিনের মধ্যে বদলির আদেশ হতে পারে।

বদলির ফলে আইনশৃঙ্খলা রক্ষায় কোনো প্রভাব পড়বে না বলেও জানান হাফিজ আক্তার। তিনি বলেন, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার স্বার্থে যা যা করণীয় তার সবকিছুই করা হবে।

ছয় মাসের বেশি সময় দায়িত্ব পালন করেছেন– সারাদেশে এমন সব ওসিকে বদল করতে চায় ইসি। ৫ ডিসেম্বরের মধ্যে বদলির প্রস্তাব ইসিতে পাঠাতে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়। এরপরই পুলিশের নীতিনির্ধারকরা কে কোন থানায় ছয় মাসের বেশি রয়েছেন, তাদের তালিকা তৈরি করা শুরু করেন। মহানগর, রেঞ্জসহ ইউনিটভিত্তিক পৃথক তালিকা করা হচ্ছে।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান গণমাধ্যমকে বলেন, ইসির নির্দেশনার আলোকে ডিএমপির বিভিন্ন থানায় যেসব ওসি ছয় মাসের বেশি দায়িত্ব পালন করেছেন, তাদের তালিকা করা হয়েছে। রদবদলের প্রস্তাব অনুমোদনের জন্য ইসিতে পাঠানো হবে।

অন্যদিকে, আজ (৩ ডিসেম্বর) সকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, নির্বাচনের শিডিউল ডিক্লেয়ার হয়ে গেলে নিরাপত্তা বাহিনী থেকে শুরু করে সবকিছুই নির্বাচন কমিশনের ওপর ন্যস্ত থাকে। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রভাবিত হতে পারে ভেবে নির্বাচন কমিশন ওসিদের রদবদলের সিদ্ধান্ত নিতে পারে।

তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার মনে করেছেন যারা দীর্ঘদিন ধরে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আছেন, তারা হয়তো কারও প্রতি প্রভাবিত হতে পারেন। এটা নির্বাচন কমিশনের বিবেচনা। আমার কিন্তু নয়, তাদের কথা। সেজন্যই তারা ওসিদের বদলির কথা বলেছেন।

উল্লেখ্য, ছয় মাসের বেশি এক থানায় দায়িত্ব পালন করা ওসিদের বদলি করতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এমন নির্দেশনা দিয়েছে ইসি।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x