1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
ডিমের অমলেটে কমবে ওজন! শুধু জানতে হবে খাওয়ার পদ্ধতি - প্রিয় আলো

ডিমের অমলেটে কমবে ওজন! শুধু জানতে হবে খাওয়ার পদ্ধতি

  • আপডেট সময় মঙ্গলবার, ২০ জুন, ২০২৩
  • ২৬০
Image 313893

ওজন কমানোর ডায়েটে আমরা অনেকেই মুশকিলে পড়ি সকালের বা রাতের খাবার নিয়ে। স্বাস্থ্যকর অথচ সুস্বাদু কোনো খাবার রাখা যেতে পারে ডায়েটে, তা যেন মাথাতেই আসে না।

তবে এবার থেকে আপনি নিশ্চিন্তে বানিয়ে নিতে পারেন ডিমের একটি অমলেট। যা আপনাকে প্রয়োজনীয় প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাটের যোগান দেবে। দীর্ঘক্ষণ পেট ভরা রাখবে। শুধু তাই নয়, সমস্যা হবে না হজমেও।

কী কী লাগবে অমলেট বানাতে?

দুটি ডিম, ১/৪ কাপ ওটস বা ওটমিল পাউডার, ৩-৪ টেবিল চামচ দুধ, লবণ এক চিমটি, হলুদ এক চিমটি, অরিগ্যানো ১/২ চা চামচ, তেল ১ চা চামচ, পেঁয়াজ-গাজর-বিনসসহ কুচানো সবজি।

এবার ওটস মিনিট দশেক গরম পানিতে ভিজিয়ে রাখুন। তারপর ছেঁকে নিন। এবার একটা বাটিতে ডিম ফাটিয়ে নিয়ে তার সঙ্গে তেল বাদে উপরে উল্লিখিত সমস্ত উপকরণ মিশিয়ে নিন। তারপর ফ্রাইং প্যানে তেল ব্রাশে করে লাগিয়ে অমলেটের মতো করে ভেজে দিন।

আঁচ কমিয়ে ঢাকা দিয়ে ভাজবেন, যাতে ভেতরটা কাঁচা না থাকে। ঝাল খেতে পছন্দ করলে গোলমরিচ গুঁড়োও ছড়িয়ে নিতে পারেন। একটি ওটস অমলেট আপনাকে ৪৫০-৫০০ ক্যালোরি দেবে।

একটা ডিমে এনার্জি থাকে ১৪৩ ক্যালোরি। কার্বোহাইড্রেট থাকে ০.৭২ গ্রাম মতো। প্রোটিন থাকে ১২.৫৬ গ্রাম, ফ্যাট থাকে ৯.৫১ গ্রাম। এছাড়া ফসফরাস থাকে ১৯৮ মিলিগ্রাম, পটাশিয়াম ১৩৮ মিলিগ্রাম, জিঙ্ক থাকে ১.২৯ মিলিগ্রাম। ডিমের সাদা অংশে থাকে এই প্রোটিন এবং কুসুমে থাকে গুড ফ্যাট, আয়রন ও ভিটামিন।

ওটসে রয়েছে বিটা গ্লুকান, যা খাবার হজমে সাহায্য করে। শরীরে এনার্জির জোগান দেয়। ফাইবার থাকায় দীর্ঘসময় পেট ভরাট থাকে। কোষ্ঠকাঠিন্যের সমস্যাতেও ওটস খুব উপকারী। ফ্যাটও নিয়ন্ত্রণ করে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x