1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
চলতি বছরই মানুষের মস্তিষ্কে চিপ বসাতে চান ইলন মাস্ক - প্রিয় আলো
শিরোনাম
এবার জামায়াতকে নিয়ে জাতীয় ঐক্যের ডাক বিএনপির সহিংসতায় আহতদের চিকিৎসা ও উপার্জনের ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী সহিংসতায় ঢাকায় ২০৯ মামলা, গ্রেপ্তার ২৩৫৭ সুখবর পেলেন মেহজাবীন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানি তারকা অলরাউন্ডার শোয়েব মালিক নিহত আবু সাঈদের পরিবারকে সাড়ে ৭ লাখ টাকা দিলো বেরোবি শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৮ বার্তা কোটা আন্দোলনের ঘটনায় হতাহতদের জন্য জুমার পর বিশেষ দোয়া রাষ্ট্রের ওপর হামলা তারেক রহমানের নির্দেশে হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

চলতি বছরই মানুষের মস্তিষ্কে চিপ বসাতে চান ইলন মাস্ক

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩
  • ৭৯
122401

মানুষের মস্তিষ্কে চিপ বসানোর কাজ শুরু করতে যাচ্ছে মার্কিন উদ্যোক্তা ইলন মাস্কের কোম্পানি নিউরালিঙ্ক। চলতি বছরেই সেই ট্রায়াল শুরু করতে চান মাস্ক। সম্প্রতি ফ্রান্সের এক অনুষ্ঠানে সে কথা জানিয়েছেন এই ধনকুবের।

প্যারিসে ভিভাটেকের এক অনুষ্ঠানে মাস্ক বলেছেন, প্রথমে পক্ষাঘাতগ্রস্তদের মাথায় এই চিপ স্থাপন করা হবে। তবে কতোদিন মেয়াদে কী পরিমাণ রোগীর মাথায় এই চিপ বসানো হবে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি মাস্ক। তিনি শুধু বলেছেন, চলতি বছরের শেষ দিকে প্রথম ব্যক্তির মস্তিষ্কে এই চিপ বসানো হবে।

গত মাসে নিউরালিঙ্ক যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছ থেকে মানুষের ওপর এই চিপের পরীক্ষা চালানোর অনুমোদন পায়। এর আগে প্রাণী দেহে চালানো পরীক্ষায় ভালোভাবে উতরে যাওয়ার কথাও জানিয়েছে কোম্পানিটি।

নিউরালিংকের চিপ রোগিদের মস্তিষ্কের সাথে কম্পিউটারকে যুক্ত করবে। ফলে তারা যা চিন্তা করবে কম্পিউটার স্ক্রিনে সেসব ভেসে উঠবে। এর মাধ্যমে পক্ষাঘাতগ্রস্তরা নিজের ভাব প্রকাশ করতে পারবে বলেই দাবি করছে কোম্পানিটি।

ইলন মাস্ক জানিয়েছেন, মানবমস্তিষ্কে নিউরাল ইমপ্ল্যান্ট বসানোর পুরো প্রক্রিয়াটি অনলাইনে লাইভ দেখানো হবে।

সূত্র: আল জাজিরা

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x