1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
গাজায় গণহত্যা প্রতিরোধে ইসরায়েলকে নির্দেশ আন্তর্জাতিক বিচার আদালতের - প্রিয় আলো

গাজায় গণহত্যা প্রতিরোধে ইসরায়েলকে নির্দেশ আন্তর্জাতিক বিচার আদালতের

  • আপডেট সময় শুক্রবার, ২৬ জানুয়ারী, ২০২৪
  • ৬৫
65 2401261248

ইসরায়েলকে গাজায় গণহত্যা প্রতিরোধে তার ক্ষমতার মধ্যে সব ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত। শুক্রবার আদালত এ রায় দিয়েছে।

আদালত বলেছে, ইসরায়েলকে নিশ্চিত করতে হবে যে তার বাহিনী গণহত্যা চালাবে না। গণহত্যা প্রতিরোধে কী করা হয়েছে সে বিষয়ে আগামী এক মাসের মধ্যে এ বিষয়ে আদালতকে প্রতিবেদন দিতে হবে।

গাজায় ইসরায়েল গণহত্যা চালাচ্ছে- দক্ষিণ আফ্রিকার এমন অভিযোগের ওপর শুনানি শেষে শুক্রবার আদালত অন্তর্বর্তীকালীন রায় দেয়।

দুই সপ্তাহ আগে ওই মামলা দায়েরের পর হেগের এই আদালত দুই দেশেরই বক্তব্য শুনেছিল। দক্ষিণ আফ্রিকা তাদের আবেদনে, গাজায় প্রাণহানি ঠেকাতে জরুরি ব্যবস্থা হিসেবে ইসরায়েলকে সামরিক অভিযান বন্ধের নির্দেশনা চেয়েছিল আদালতের কাছে। তবে আদালত, সেই বিষয়ে সুস্পষ্ট কোনো নির্দেশনা শেষ পর্যন্ত দেয়নি।

আদালতের সভাপতি বিচারক ডনোগু বলেছেন, আদালত নোট করেছে যে ইসরায়েল পরিচালিত সামরিক অভিযানের ফলে বিপুল সংখ্যক মৃত্যু ও আহত হয়েছে, সেইসাথে ব্যাপকভাবে বাড়িঘর ধ্বংস হয়েছে, জনসংখ্যার সংখ্যাগরিষ্ঠকে জোরপূর্বক বাস্তুচ্যুত করা হয়েছে এবং বেসামরিক অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে।

ফিলিস্তিনিদের বিরুদ্ধে ব্যবহার করা ‘অমানবিক ভাষা’ ইস্যুতে আইসিজে সভাপতি বলেছেন, আদালত ইসরায়েলের সিনিয়র কর্মকর্তাদের দেওয়া বেশ কয়েকটি বিবৃতি নোট করেছে। বিশেষ করে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের গাজাকে ‘সম্পূর্ণ অবরোধ’ করার আদেশ দেওয়ার এবং ইসরায়েলি সেনারা ‘মানব প্রাণীদের’ বিরুদ্ধে লড়াই করছে বলে যে বিবৃতি দিয়েছেন সেদিনে দৃষ্টি আকর্ষণ করেন বিচারক ডনোগু।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x