1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
‘ক্যান্টনমেন্টে বন্দি গণতন্ত্রকে মুক্ত করে ভোট ও ভাতের অধিকার নিশ্চিত করেছে আ. লীগ’ - প্রিয় আলো

‘ক্যান্টনমেন্টে বন্দি গণতন্ত্রকে মুক্ত করে ভোট ও ভাতের অধিকার নিশ্চিত করেছে আ. লীগ’

  • আপডেট সময় বুধবার, ৩ জুলাই, ২০২৪
  • ২৪
Pm 1024x576

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,‘ক্যান্টনমেন্টে বন্দি গণতন্ত্রকে মুক্ত করে ভোট ও ভাতের অধিকার নিশ্চিত করেছে আ. লীগ’ ক্যান্টনমেন্টে বন্দি গণতন্ত্রকে মুক্ত করে মানুষের ভোট ও ভাতের অধিকার নিশ্চিত করেছে আওয়ামী লীগ। ’৭৫ পরবর্তী আওয়ামী লীগ ছাড়া আর কোনো সরকার দেশের কোন উন্নয়ন করেনি।

বাজেট অধিবেশনের সমাপনী বক্তব্যে আজ বুধবার (৩ জুলাই) এসব কথা বলেন তিনি। জানান, ভারতকে ট্রানজিট দিয়ে কোনো ক্ষতি হয়নি। বরং নানাভাবে লাভবান হয়েছে বাংলাদেশ। যতদিন বেঁচে থাকবেন, ততদিন মানুষের ভাগ্যন্নোয়নে কাজ করবেন তিনি।

সরকারপ্রধান জানান, হাইড্রোজেন ও অ্যামেনিয়া থেকে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ২০৩৫ সালের মধ্যে দেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার করা সম্ভব হবে।

ফেনী-১ আসনের সংসদ সদস্য আলাউদ্দিন আহম্মদ চৌধুরীর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে আট লাখ ৬৭ হাজার ৯৭৭টি ভূমিহীন-গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। এতে উপকারভোগী মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৪৩ লাখ ৩৯ হাজারেরও বেশি। এ পর্যন্ত ৫৮টি জেলা এবং ৪৬৪টি উপজেলা সম্পূর্ণভাবে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হয়েছে। ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও রাজশাহী এ ৫টি বিভাগ এখন সম্পূর্ণভাবে ভূমিহীন ও গৃহহীনমুক্ত। অর্থাৎ এসব জেলা, উপজেলা ও বিভাগে কোনো ভূমিহীন-গৃহহীন মানুষ নেই।

তিনি আরও বলেন, ব্যারাক হাউজের মাধ্যমে আমরা ১৯৯৭ সাল থেকে এ পর্যন্ত ৯ লাখ ৫৯ হাজার ৮৪৮টি পরিবারকে পুনর্বাসন করেছি। ব্যারাক হাউজ ছাড়াও আমরা ১ লাখ ৫৩ হাজার ৮৫৩টি পরিবারকে নিজ জমিতে বিনামূল্যে গৃহ নির্মাণ করে দিই। মুজিববর্ষ উপলক্ষ্যে ২ লাখ ৬৬ হাজার ৮৫টি পরিবারের কাছে স্বামী-স্ত্রীর যৌথ নামে ২ শতাংশ জমির মালিকানাসহ সেমিপাকা একক ঘর হস্তান্তর করেছি। মুজিববর্ষে উপকারভোগী মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখ ৩০ হাজার মানুষ। ভূমিহীন-গৃহহীন-ছিন্নমূল মানুষকে জমির মালিকানাসহ ঘর করে দেওয়ার লক্ষ্যে সারা দেশে ৬ হাজার ৯৪৫ একর খাস জমি উদ্ধার করা হয়েছে। যার বাজার মূল্য তিন হাজার ৭৭৩ কোটি টাকা।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x