1. citymelaltd@gmail.com : আবু হেনা : আবু হেনা
  2. foysalmahmudbd9@gmail.com : ফয়সাল মাহমুদ : ফয়সাল মাহমুদ
  3. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  4. kkomol296@gmail.com : kamrul Hossain : kamrul Hossain
  5. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  6. nurulimran26@gmail.com : নুরুল ইমরান : নুরুল ইমরান
  7. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
ক্যানসারের পর শ্বেতী রোগে আক্রান্ত নায়িকা - প্রিয় আলো

ক্যানসারের পর শ্বেতী রোগে আক্রান্ত নায়িকা

  • আপডেট সময় সোমবার, ১৬ জানুয়ারী, ২০২৩
  • ২৫
mamota-risingbd-2301161234

ভারতের মালায়ালাম সিনেমার অভিনেত্রী-গায়িকা মমতা মোহনদাস। ক্যানসারের সঙ্গে যুদ্ধ করে জয়ী হওয়ার পর এবার আক্রান্ত হলেন ভিটিলিগো রোগে। যাকে শ্বেতী রোগ নামে অনেকে জানেন।

ইনস্টাগ্রাম পোস্টে মমতা লিখেছেন— ‘প্রিয়, আমি তোমাকে এমনভাবে আলিঙ্গন করব, যা আগে কখনো করিনি। ছোট ছোট দাগ, আমি আমার রং হারাচ্ছি। প্রতি সকালে তোমার আগে আমি জেগে ওঠি, যাতে কুয়াশা ভেদ করে বেরিয়ে আসা তোমার রশ্মি দেখতে পাই। তোমার যা আছে তার সবটাই দাও…। আমি কৃতজ্ঞ থাকব।’ হ্যাশ ট্যাগ দিয়ে লিখেছেন, কালার, অটোইমিউন ডিজিস, ভিটিলিগো।

উল্লেখ্য, ২০১০ সালে লিমফ্যাটিক সিসটেমে ক্যানসার ধরা পড়ে মমতার। এ যুদ্ধে জয়ী হওয়ার পর ২০১৩ সালে স্তন ক্যানসারে আক্রান্ত হন তিনি। এরপর যুক্তরাষ্ট্রে গিয়ে চিকিৎসা করান এই অভিনেত্রী। বর্তমানে সাহসের সঙ্গে শ্বেতী রোগের চিকিৎসা করাচ্ছেন এই প্লেব্যাক গায়িকা।

ত্বকের মধ্যে মেলানোসাইট কোষে থাকে মেলানিন, যা ত্বকের স্বাভাবিক রঙের ভারসাম্য রক্ষা করে। মেলানিনের ক্রিয়াকলাপে বাধা সৃষ্টি হলে বা ভারসাম্য নষ্ট হলে দেখা দেয় শ্বেতী। শ্বেতী বা ধবল বংশগত কারণে হতে পারে।

মূলত, প্রতি ১০০ জন শ্বেতী রোগীর মধ্যে ৩০ জনের ক্ষেত্রেই শ্বেতী হয় বংশগত ধারায়, মাতৃ বা পিতৃকুলের কারো না কারো থেকে জিনের প্রভাবে। বাকি ৭০ শতাংশের ক্ষেত্রে শ্বেতী সাদা দাগ ছড়াতে থাকে নিজস্ব কারণে, যার মূলে রয়েছে মেলানিনের কারসাজি! এটি ছোঁয়াচে বা অভিশপ্ত কোনো রোগ নয়, কুসংস্কার এড়িয়ে যথাযথ চিকিৎসা নিলে ভালো থাকা যায়।

আইকে

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2022.
Site Customized By NewsTech.Com
x