1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
কবি সুফিয়া কামালের ১১২তম জন্মবার্ষিকী আজ - প্রিয় আলো

কবি সুফিয়া কামালের ১১২তম জন্মবার্ষিকী আজ

  • আপডেট সময় মঙ্গলবার, ২০ জুন, ২০২৩
  • ৫৯
Sufiya

নারী জাগরণের অগ্রদূত কবি বেগম সুফিয়া কামালের ১১২তম জন্মবার্ষিকী আজ। ‘জননী সাহসিকা’ হিসেবে খ্যাত এ কবি ১৯১১ সালের ২০ জুন জন্মগ্রহণ করেন।

সুফিয়া কামাল আজীবন মুক্তবুদ্ধির চর্চার পাশাপাশি সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে সংগ্রাম করে গেছেন। সাহিত্যচর্চার পাশাপাশি গণতান্ত্রিক আন্দোলন, সংগ্রামে বিশেষ ভূমিকা রেখেছেন তিনি। ১৯৯৯ সালের ২০ নভেম্বর ঢাকায় মারা যান এ কবি।

সৈয়দা সুফিয়া বেগম (সুফিয়া কামাল) ১৯১১ খ্রিস্টাব্দের ২০ জুন তৎকালীন পূর্ববঙ্গ ও আসাম প্রদেশের বাকেরগঞ্জ জেলার শায়েস্তাবাদে মামার বাড়ি রাহাত মঞ্জিলে জন্মগ্রহণ করেন। তিনি একটি সম্ভ্রান্ত বাঙালি মুসলমান জমিদার খান্দানের মেয়ে ছিলেন, যারা ব্রাহ্মণবাড়িয়ার অন্তর্গত​শিলাউরের সৈয়দ বংশ হিসেবে পরিচিত।

সাত বছর থাকতে তার বাবা সৈয়দ আব্দুল বারী আইন পেশা এবং ঘরবাড়ি ছেড়ে সন্ন্যাসি-সুফি হয়ে যান। তাই সুফিয়া তার মা সৈয়দা সাবেরা বেগমের সাথে মামার বাড়িতে চলে আসেন। আর সেখানেই বড় হন তিনি। সুফিয়ার নানা খান বাহাদুর নবাব সৈয়দ মীর মোয়াজ্জেম হোসেন ছিলেন একজন জমিদার এবং ম্যাজিস্টেট।

সুফিয়া কামালের জন্মদিন উপলক্ষে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা নারী জাগরণের অন্যতম পথিকৃৎ কবি সুফিয়া কামালের জন্মবার্ষিকীতে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং আত্মার মাগফিরাত কামনা করেন।

এদিকে বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও কবি সুফিয়া কামালের ১১২তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে ‘সুফিয়া কামাল ও তরুণ প্রজন্ম’ বিষয়ক স্মারক বক্তৃতা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান মঙ্গলবার (২০ জুন) বিকেল সাড়ে ৩টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x