1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
ওড়িশার প্রথম মুসলিম নারী বিধায়ক হলেন সোফিয়া - প্রিয় আলো

ওড়িশার প্রথম মুসলিম নারী বিধায়ক হলেন সোফিয়া

  • আপডেট সময় রবিবার, ৯ জুন, ২০২৪
  • ৪৭
Odia Mla F

ভারতের ওড়িশা রাজ্যের বিধানসভা নির্বাচনে ইতিহাস গড়েছেন সোফিয়া ফিরদৌস। কংগ্রেসের টিকিটে জয়ী হয়ে বিধায়ক হয়েছেন ৩২ বছর বয়সী এই মুসলিম নারী। সোফিয়ার আগে রাজ্যটির বিধানসভায় কোনো মুসলিম নারী প্রতিনিধি ছিলেন না। বারাবতী-কটক আসন থেকে জয়ী হয়েছেন তিনি। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির পূর্ণচন্দ্র মহাপাত্রকে ৮ হাজার ১০০ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন তিনি।

সোফিয়ার বাবা কংগ্রেসের প্রবীণ নেতা মোহাম্মদ মোকুইম। মেয়ের আগে তিনি একই আসনের বিধায়ক ছিলেন। তবে দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার জেরে তাকে অযোগ্য ঘোষণা করা হয়। পরে এই আসনে সোফিয়াকে মনোনয়ন দেয় কংগ্রেস।

বারাবতী-কটক বিধানসভা আসনেই ১৯৭২ সালে জয়ী হয়েছিলেন নন্দিনী শতপথী। তিনি ওড়িশার প্রথম নারী মুখ্যমন্ত্রী। অতীতে সোফিয়া সাক্ষাৎকারে জানিয়েছিলেন, নন্দিনীর দ্বারা তিনি অনুপ্রাণিত। নন্দিনীকে ওড়িশার আয়রন লেডিও বলা হয়।

উল্লেখ্য, রাজ্যটির এবারের বিধানসভা নির্বাচনে ১৪৭ আসনের মধ্যে ৭৮টি তেই জয় পেয়েছে বিজেপি। তারা রাজ্য বিধানসভায় একক সংখ্যাগরিষ্ঠতাও পেয়েছে। এর মধ্য দিয়ে নবীন পট্টনায়কের নেতৃত্বাধীন বিজু জনতা দলের (বিজেডি) রাজ্য সরকারের ২৪ বছরের শাসনের অবসান ঘটেছে। নির্বাচনে কংগ্রেস পেয়েছে ১৪টি আসন। অপরদিকে বিজেডি জয়লাভ করেছে ৫১টি আসনে। সংখ্যাগরিষ্ঠতার জন্য রাজ্যটির বিধানসভায় প্রয়োজন হয় ৭৪টি আসন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x