1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
‘উত্তরবঙ্গকে স্পেশাল এগ্রিকালচার জোন করার পরিকল্পনা আছে’ - প্রিয় আলো

‘উত্তরবঙ্গকে স্পেশাল এগ্রিকালচার জোন করার পরিকল্পনা আছে’

  • আপডেট সময় শনিবার, ১৭ জুন, ২০২৩
  • ৪৩
Untitl2222 2306171114

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পুরো উত্তরবঙ্গকে আধুনিক স্পেশাল এগ্রিকালচার জোন বানানোর পরিকল্পনা রয়েছে। এই পরিকল্পনার কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই বলেছেন। কারণ উত্তরবঙ্গে কৃষিজ পণ্য ভালো উৎপাদন হয়। বিশেষ করে শাক সবজি, ধান, ভুট্টার আবাদ আশানুরূপ ভালো উৎপাদন হচ্ছে।

শনিবার (১৭ জুন) দুপুরে পীরগাছা উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলা শহীদ মিনার প্রাঙ্গণে তিন দিনব্যাপী কৃষিমেলা উদ্বোধনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘আমরা চেষ্টা করছি, কৃষি খাতে বিদেশি বিনিয়োগ যেন এই অঞ্চলে আসে। সেইসঙ্গে বিদেশে এই অঞ্চলের উৎপাদিত যেসব পণ্য জনপ্রিয়, সেসব পণ্য উৎপাদন করার। কারণ আন্তর্জাতিক বাজারে ভালো মার্কেটের সুযোগ সৃষ্টি হয়েছে আমাদের কৃষি পণ্যের।’

এ সময় বাণিজ্যমন্ত্রী নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামের প্রসঙ্গে বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমা শুরু করেছে। কিন্তু সেটি ধীরগতিতে। অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভোক্তা অধিকারকে বলা হয়েছে।

এ সময় নিত্যপণ্যের অবৈধ মজুত পেলে প্রতিষ্ঠান সিলগালাসহ জরিমানা করা হবে বলেও জানান মন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভারতীয় পেঁয়াজ বাজারে আসায় দাম কমতে শুরু করেছে। ঈদ ঘিরে আদাসহ দু-একটি মশলার দাম বেড়েছে। মশলার দাম নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে ভোক্তা অধিকারকে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ‘আমরা টিসিবির মাধ্যমে এক কোটি পরিবারকে তেল, ডালের সঙ্গে ৫ কেজি করে চাল দেওয়া হবে। এতে করে দেশের ৫ কোটি মানুষ উপকৃত হবে।’

পরে মন্ত্রী উপজেলা পরিষদের শহীদ মিনার প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে মেলার উদ্বোধন করে ১৫টি স্টল ঘুরে দেখেন।

এর আগে দুপুর ১২টার দিকে উপজেলা প্রশাসন এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আয়োজনে উপজেলা হলরুমে বাণিজ্যমন্ত্রী নিজ সংসদীয় আসন পীরগাছার ঘূর্ণিঝড় ও অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ৩৬ পরিবারে আর্থিক সহায়তার সঙ্গে ঢেউটিন বিতরণ করেন। এছাড়াও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলার ৬ হাজার ৬০০ জন কৃষকদের মাঝে রোপা ধানের ভিত্তি বীজ ও সার বিতরণের উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হক সুমন, উপজেলা চেয়ারম্যান শাহ আবু নাসের মাহবুবার রহমান মাহবুব, থানা অফিসার ইনচার্জ মাছুমুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি তছলিম উদ্দিন, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাহমুদ মিলন, উপজেলার কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান প্রমুখ।

বাণিজ্যমন্ত্রী নিজ সংসদীয় আসনে দুই দিনের সফরে এর আগে পীরগাছা উপজেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয় ভবন নির্মাণ কাজের পরিদর্শন ও নগরজীদপুরে আলাইকুমারী নদীর উপর নির্মিত ব্রীজ নির্মাণ কাজের উদ্বোধন করেন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x