1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
  4. imran.vus@gmail.com : Sabana Akter : Sabana Akter
‘ঈদে ছুটি না বাড়লেও ঐচ্ছিক নেওয়ার সুযোগ থাকবে’ - প্রিয় আলো

‘ঈদে ছুটি না বাড়লেও ঐচ্ছিক নেওয়ার সুযোগ থাকবে’

  • আপডেট সময় সোমবার, ১ এপ্রিল, ২০২৪
  • ৪৪
165954mahbub

সরকারি অফিস আগামী ৮ ও ৯ এপ্রিল খোলা থাকবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

তিনি বলেন, ঈদে ঐচ্ছিক ছুটির একটা ব্যবস্থা আছে। নিয়মানুযায়ী কেউ চাইলে সেই ছুটি নিতে পরবেন।

আজ সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী- এবার রমজান ৩০ দিন হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এর ফলে ঈদুল ফিতর হতে পারে ১১ এপ্রিল (বৃহস্পতিবার)। ১১ এপ্রিলকে ঈদুল ফিতরের দিন ঠিক করে ছুটির তালিকা করেছে সরকার। ক্যালেন্ডারে যেভাবে ছুটি করা আছে, ওভাবেই ছুটিটা থাকবে। ৮ ও ৯ তারিখে অফিস খোলা থাকবে। ওখানে (মন্ত্রিসভার বৈঠক) আলোচনা হয়েছিল। বিস্তারিত আলোচনার পর এই সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, এবার দেখা যাচ্ছে— রমজান মাসের আগের দুটি হিজরি মাস ২৯ দিনের ছিল। সাধারণত পরপর তিন মাস ২৯ দিনের হয় না। এটা হলো সাধারণ হিসাব। আবহাওয়া পরিদপ্তরের যে রিপোর্ট সেটি পর্যালোচনায়ও দেখা গেছে- এ বছরের রমজান মাস ৩০ দিনে হওয়ার সম্ভাবনা বেশি।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ‌‘আমাদের ঐচ্ছিক ছুটির একটা ব্যবস্থা আছে। যারা ঐচ্ছিক ছুটি নিতে নির্ধারিত পদ্ধতিতে আবেদন করবেন তারা তো তা নিতেই পারবেন।’

তিনি বলেন, ‘এটার (ঐচ্ছিক ছুটি) জন্য আলাদা নির্দেশ দেওয়ার দরকার নেই। এটা আমাদের ছুটি বিধিতেই আছে। প্রতি বছর আমরা যখন ক্যালেন্ডারটা করি, সেই ক্যালেন্ডারের নিচে ঐচ্ছিক ছুটির কথা লেখা থাকে।’

এর আগে সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় ঈদের ছুটি নিয়ে অনির্ধারিত আলোচনা হয়।

আলোচনার পর ৯ এপ্রিল অফিস খোলা থাকবে বলেই সিদ্ধান্ত হয়। এর আগে গতকাল রবিবার আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ৯ এপ্রিল ছুটি রাখার সুপারিশ করেছিল।

চাঁদ দেখা সাপেক্ষে এবার ঈদের ছুটি আছে ১০, ১১ ও ১২ এপ্রিল। পরদিন অর্থাৎ ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটি। তার পরদিন রবিবার আবার পয়লা বৈশাখের ছুটি। অর্থাৎ এবার ঈদে সরকারি ছুটি পাঁচ দিন।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x