1. citymelaltd@gmail.com : আবু হেনা : আবু হেনা
  2. foysalmahmudbd9@gmail.com : ফয়সাল মাহমুদ : ফয়সাল মাহমুদ
  3. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  4. kkomol296@gmail.com : kamrul Hossain : kamrul Hossain
  5. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  6. nurulimran26@gmail.com : নুরুল ইমরান : নুরুল ইমরান
  7. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
আন্তর্জাতিক ক্রিকেট থেকে আফগানিস্তানকে নিষিদ্ধের দাবি - প্রিয় আলো

আন্তর্জাতিক ক্রিকেট থেকে আফগানিস্তানকে নিষিদ্ধের দাবি

  • আপডেট সময় সোমবার, ১৬ জানুয়ারী, ২০২৩
  • ৩৪
image-207631-1673883570

চলতি বছরের মার্চে আফগানিস্তানের হোম গ্রাউন্ড হিসেবে খ্যাত সংযুক্ত আরব আমিরাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল রশিদ খান, রহমানউল্লাহ গুরবাজ, মুজিব উর রহমানদের। তবে আচমকাই সেই ওয়ানডে সিরিজটি বাতিলের ঘোষণা দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া।

কারণ হিসেবে তারা জানায়, দেশটিতে নারীদের ক্রিকেট বন্ধ করে দেওয়া এর পেছনে অন্যতম। আচমকাই অজিদের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাতিল হয়ে যাওয়ায় ক্ষোভে ফেটে পড়ে আফগানিস্তানের ক্রিকেটাররা। তারা সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের ক্ষোভের কথা জানায়।

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে নিয়মিত খেলা রশিদ খান তো টুর্নামেন্ট ছেড়ে দিয়ে বলেন, ‘আমি ক্রিকেট অস্ট্রেলিয়াকে আমার জন্য কোনো বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে চাই না।’ এদিকে আরেক আফগান ক্রিকেটার নাভিন উল হক তো ক্রিকেট অস্ট্রেলিয়ার নেওয়া সিদ্ধান্তকে শিশুতোষ দাবি করে আইসিসিতে অভিযোগ জানানোর কথাও বলেছিলেন।

আফগান ক্রিকেটারদের এমন অভিব্যক্তির পর ক্রিকেট অস্ট্রেলিয়া নিজেদের এক বিবৃতিতে জানায়, ‘নারীদের ক্রিকেট খেলা মানবধিকারে অন্তর্ভূক্ত, রাজনীতির নয়।’

এমন বিবৃতির পর মাথাচাড়া দিয়ে উঠেছে নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংস্থা ‘হিউম্যান রাইটস ওয়াচ’। তারা রীতিমতো আফগানিস্তানকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বাদ দেওয়ার দাবি জানিয়েছে। সংস্থাটি এক বিবৃতিতে বলে, ‘আফগানিস্তানের আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ স্থগিত করা উচিত, যতক্ষণ না পর্যন্ত আফগান নারী এবং মেয়েদের শিক্ষা ও খেলাধুলায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়।’

তাদের এমন দাবি, আইসিসি আমলে নেয় কি না, সেটিই এখন দেখার।

আইকে

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2022.
Site Customized By NewsTech.Com
x