1. imran.vusc@gmail.com : প্রিয়আলো ডেস্ক : প্রিয়আলো ডেস্ক
  2. m.editor.priyoalo@gmail.com : Farhadul Islam : Farhadul Islam
  3. priyoalo@gmail.com : প্রিয়আলো ডেস্ক :
আজ ব্রাসেলস যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী - প্রিয় আলো

আজ ব্রাসেলস যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

  • আপডেট সময় বুধবার, ৩১ জানুয়ারী, ২০২৪
  • ৩৬
Hasan

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) উদ্যোগে আয়োজিত ভারত ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে বুধবার (৩১ জানুয়ারি) রাতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি আগামী শুক্রবার (২ ফেব্রুয়ারি) অনুষ্ঠেয় তৃতীয় ইইউ ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দেবেন। এ সময় অর্থনীতি, জ্বালানি, নিরাপত্তা ও যোগাযোগব্যবস্থার উন্নয়ন নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ প্রথমবারের মতো ব্রাসেলস সফরে যাচ্ছেন। এই সফরে ইইউর মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নেওয়ার ফাঁকে বেলজিয়াম, সুইডেন, নেদারল্যান্ডসসহ বেশ কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলোচনা করবেন।

বিশেষ করে আওয়ামী লীগ সরকারের নতুন মেয়াদে ইউরোপের দেশগুলোর সঙ্গে বাংলাদেশের সহযোগিতা বাড়ানোর বিষয়ে জোর দেবেন তিনি ।

কূটনৈতিক সূত্র জানায়, পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ইইউর মন্ত্রী পর্যায়ের বৈঠকে অর্থনৈতিক সহনশীলতার বিষয়ে আলোচনা করবেন। এর পাশাপাশি তিনি এই অঞ্চলে অর্থনৈতিক সমন্বয়ের বিষয়টিও সামনে আনতে পারেন।

ইইউর ওয়েবসাইটে প্রচারিত তথ্য অনুযায়ী, ইউরোপের ২৭ দেশের জোটের পররাষ্ট্র এবং নিরাপত্তাবিষয়ক উচ্চপদস্থ প্রতিনিধি এবং ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেফ বোরেল তৃতীয়বারের মতো আয়োজিত মন্ত্রী পর্যায়ের বৈঠকে সভাপতিত্ব করবেন।

২ ফেব্রুয়ারি দিনব্যাপী ওই বৈঠকে উদ্বোধনী অধিবেশনের পাশাপাশি তিনটি আলাদা গোলটেবিল বৈঠক এবং সমাপনী অধিবেশন রয়েছে। ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভূরাজনীতি এবং নিরাপত্তার চ্যালেঞ্জ, অভিন্ন সমৃদ্ধি, অর্থনৈতিক সহনশীলতা ও বিনিয়োগ এবং পরিবেশবান্ধব ও জ্বালানি রূপান্তর জোরদার-এই তিনটি প্রতিপাদ্যে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে।

এ জাতীয় আরো খবর
© All rights reserved priyoalo.com © 2023.
Site Customized By NewsTech.Com
x